কনটেন্ট রাইটিংক্যারিয়ার কথনডিজিটাল মার্কেটিংলানিং বাংলাদেশলার্ন টেক

এসইও গুরুত্ব ও প্রয়োজনীয়তা (The importance and necessity of SEO)

এসইও গুরুত্ব ও প্রয়োজনীয়তা (The importance and necessity of SEO)

যেকোনো অনলাইন ব্যবসার সফলতার জন্য সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন খুব গুরুত্বপূর্ণ। প্রত্যেক ওয়েব মাস্টার এর বোঝা উচিত সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও জিনিসটা আসলে কি?  এটি কিভাবে কাজ করে এবং প্রত্যেক ওয়েবসাইটে জন্য এটা কি ধরনের ট্রাফিক নিয়ে আসে সেটা। আজকে আমরা মূলত আলোচনা করতে যাচ্ছি এসইও বা ইঞ্জিন অপটিমাইজেশন এর গুরুত্ব। এজন্য প্রথমে আমাদের সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও কি সেটা ভালোভাবে বুঝতে হবে। তো চলুন জেনে নেয়া যাক এসইও জিনিসটা কি আসলে?                        

এসইও কী?

এসইও জিনিসটা হল আসলে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করা। যাকে আমরা সংক্ষেপে এসইও নামে চিনে থাকি।  এটি হলো আপনার ওয়েবসাইটের অপটিমাইজেশন এর কিছু নিয়মের সমষ্টি যেটির ফলে আপনার ওয়েবসাইট সার্চ ইঞ্জিনে ভালো একটা অবস্থানে রেঙ্ক করবে। এটি এমন একটি প্রক্রিয়া যেটি আপনি অনুসরণ করলে আপনার ওয়েবসাইটের অর্গানিক ট্রাফিক বৃদ্ধি পাবে যাতে করে আপনার উদ্দেশ্য অর্জনে খুব দ্রুত সফলতা লাভ করবেন। 

এসইওর মূল উদ্দেশ্য প্রধানত দুটি থাকে। প্রথমটি হলো কি ধরনের ইউজার সার্চ ইঞ্জিনে সার্চ করছে সেটা বুঝে সে অনুযায়ী কনটেন্ট তৈরি করে আপলোড করা। আর দ্বিতীয়ত উদ্দেশ্য হল আপনার ওয়েবসাইটটি যেন গুগলের সার্চ ইঞ্জিনে অথবা যে কোন সার্চ ইঞ্জিনে খুঁজে পাওয়া যায় এবং এটির পোস্টগুলো ইনডেক্স হয়। 

এছাড়া ভালো এসইও অনুশীলন করার ফলে আপনার ওয়েবসাইটের কোয়ালিটি বৃদ্ধি পাবে এবং আপনার ওয়েবসাইটটা আরো ইউজার ফ্রেন্ডলি হবে যাতে আপনার নেভিগেট করতে সুবিধা হবে।



এসইও প্রকারভেদ

প্রথমত কাজের ধরনের উপর নির্ভর করে এসইও কে ২ ভাগে ভাগ করার যেতে পারে । 

১. অফপেজ এসইও 

২. অনপেজ এসইও

এসইওর লানিং অংশে আমরা এ নিয়ে বিসাদ আলোচনা করবো। 

বি: দ্র: এসইও তে নিজেকে এক্সপার্ট করে নিতে মাত্র ৩৫০ টাকায় (অফার প্রাইজ) লানিং বাংলাদেশের এর Professional SEO (গুগল টপ র‍্যাঙ্কিং) কোর্সটি করে নিতে পারেন।

Professional SEO (গুগল টপ র‍্যাঙ্কিং)

এসইও জন্য যে গুরুত্বপূর্ণ কাজগুলো আপনাকে করতে হবে: 

১. প্রথমে আপনাকে শনাক্ত করতে হবে ইউজাররা কোন ধরনের জিনিস সার্চ ইঞ্জিনে সার্চ করছে এবং সেগুলো আপনার ওয়েবসাইটের পণ্য বা সেবার সাথে সম্পর্কিত কিনা ।

২. এমন ধরনের কনটেন্ট তৈরি করবেন যেগুলো ভিজিটরদের জন্য উপকারী হবে।

৩. আপনাকে প্রথমে আপডেটেড এসইও টেকনিক গুলো জানতে হবে। 

এসইওকে একটা কমপ্লিট ফ্রেমওয়ার্কের সাথে তুলনা করা যেতে পারে, যে প্রক্রিয়াটি কিছু নিয়মের, কিছু ধাপের এবং কিছু নিয়ন্ত্রণের সমষ্টি। 
what is seo?

কেন এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন গুরুত্বপূর্ণ ?

বর্তমানে বাজারে প্রতিযোগিতা চলছে, এসইও মার্কেটিং খুব গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। সার্চ ইঞ্জিন প্রতিদিন লক্ষ লক্ষ ভিজিটর দিয়ে থাকে তাদের খোজা প্রশ্ন বা সমস্যার উত্তর  ও সমাধান খোঁজার জন্য। আপনার যদি কোন ওয়েবসাইট, ব্লগ সাইট অথবা কোন অনলাইন স্টোর থেকে থাকে তবে আপনি এসইও করে টার্গেটকৃত ট্রাফিক খুব সহজে আপনার ওয়েবসাইটে আনতে পারবেন । আপনি যদি নিজে এসইও শিখতে পারেন তবে আপনি ফ্রিতে আপনার কাঙ্খিত গ্রাহকদের আপনার ওয়েবসাইটে সার্চ ইঞ্জিনের মাধ্যমে আনতে পারবেন। 

 

এসইও যে সব কারণে গুরুত্বপূর্ণ তা নিচে উল্লেখ করা হলো : 

 ১. সার্চ ইঞ্জিনের অধিকাংশ ভিজিটর বা ইউজার সার্চ ইঞ্জিনের সার্চ করে যে ফলাফল প্রদর্শিত করে তাদের মধ্যে থেকে টপ ৫টি পেজ তারা ভিজিট করে থাকে।  আপনি যদি এ ধরনের সুবিধা আপনার ওয়েবসাইটে বা অনলাইন স্টোরে নিতে চান, তবে আপনার ওয়েবসাইটটি অবশ্যই সার্চ ইঞ্জিনের প্রথম পাঁচটি সেরা পেজ তালিকার মধ্যে অবস্থান থাকতে হবে। যেটি করতে অবশ্যই আপনার ওয়েবসাইটটি এসইও অপটিমাইজেশন করে নিতে হবে। 

২. এসইও শুধু সার্চ ইঞ্জিন সম্পর্কে না এটি আপনার ওয়েবসাইটের ইউজার এক্সপেরিয়েন্স উন্নতি করে থাকে যার জন্য আপনার ভালো এসইও অনুশীলন করতে হবে। 

৩. যারা সাধারণত সার্চ ইঞ্জিনগুলোকে বিশ্বাস করে থাকে। গুগলের সার্চ ইঞ্জিনের সাইটগুলোকে বিশ্বাসযোগ্য করে তুলতে এসইও চেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

৪. আপনার ওয়েবসাইটের সামাজিক প্রমোশনের জন্য এসইও খুব ভালো। লোকজন যারা আপনার ওয়েবসাইট গুগল ইয়াহু ও সার্চ ইঞ্জিন ব্যবহার করে খুজে পাওয়ার ফলে আপনার ওয়েবসাইটটি সামাজিক প্রমোশন হবে। সামাজিক ওয়েবসাইট গুলোর মধ্যে অন্যতম হলো ফেসবুক, টুইটার ইত্যাদি। 

৫. একটা বড় ধরনের ওয়েবসাইট স্মুথভাবে চলার জন্য খুব গুরুত্বপূর্ণ। ওয়েবসাইটের লেখকগণ প্রত্যক্ষ-পরোক্ষভাবে এসইও থেকে উপকৃত হতে পারে। সরাসরি যে উপকৃত হবে সেটা হল ওয়েবসাইটের অর্গানিক ট্রাফিক পাওয়া এবং পরোক্ষভাবে যে উপকারী হবে সেটি হল একটি সাধারণ কাঠামো রাখতে যেটি ব্যবহার করতে ওয়েব সাইটের কনটেন্ট পাবলিশের পূর্বে। 

৬. এসইও আপনার ওয়েবসাইটি প্রতিযোগিতায় এগিয়ে রাখতে সাহায্য করবে। যদি কোন দুটি ওয়েবসাইটে কি ধরনের পণ্য বা সেবা ক্রয় করে থাকে তবে সার্চ ইঞ্জিন সবসময় চেষ্টা করবে সার্চ ইঞ্জিন অপটিমাইজ করা ওয়েবসাইট প্রথমে দেখাতে। যার ফলে ওয়েবসাইটটি আরো বেশি কাস্টমার পাবে এবং বিক্রি বেশি হবে।



সারকথা, 

তো এই হলো বন্ধুরা এসইও কী এবং এসইও কেন গুরুত্বপূর্ণ সে সম্পর্কে বিস্তারিত আলোচনা। আশা করি আজকের আর্টিকেলটা আপনার অনেক ভালো লেগেছে। আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়লে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর গুরুত্ব আপনি ভালভাবে বুঝতে পারবেন। 

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button