ফ্রি ই-বইবই রিভিউ

স্ক্র ইট, লেটস ডু ইট – রিচার্ড ব্রানসন PDF DOWNLOAD

আপ‌নি য‌দি নিরাপদ জীবন বেচে নেন ত‌বে আপ‌নি কখনই জান‌তে পার‌বেন না জ‌য়ের আনন্দ কেমন । –
‌রিচার্ড ব্রানসন।

আজকে আমরা আলোচনা করবো রিচার্ড ব্রনসন এর স্ক্র ইট, লেটস ডু ইট বইটি নিয়ে। রিচার্ড ব্রারসনের সর্ম্পূণ নাম হলো রিচার্ড চার্লস নিকোলাস ব্রানসন  তিনি হচ্ছেন একজন ইংরেজ ব্যবসায়ী এবং বিনিয়োগকারী। তিনি হচ্ছেন যুক্তরাজ্যের বিখ্যাত ভার্জিন গ্রুপের এর প্রতিষ্ঠাতা। ২০১৩ সালের এক জরিফ অনুযায়ী তার বার্ষিক  সম্পদের পরিমাণ ছিলো প্রায় ৪.৬ বিলিয়ন মার্কিন ডলার। যাইহোক , বইতে ফেরা যাক।

বইটি মূলত ব্যবসা কেন্দ্রিক। যারা গ‌ল্পের চ‌লে বা জীবনীর মাধ্য‌মে শিখ‌তে ভা‌লোবা‌সেন তা‌দের জন্য অসাধারণ হ‌বে।  রিচার্ড তার ব্য‌ক্তি জীবনে নানা ঘটনার মাধ্য‌মে বু‌ঝি‌য়ে‌ছেন ব্যবসায়িক নানা দিক । সব ঘটনা তো বলা সম্ভব না , তাই সং‌ক্ষিপ্ত আকা‌রে বই‌য়ের কিছু গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা করা হলো ।

যা করতে চান তার জন্য ভালোভাবে প্রস্তুতি নিন।

আপনি যদি কোন কিছু করতে চান তাহলে অবশ্যই ভালোভাবে প্রস্তুতি নিয়ে নামবেন। আপনি কি করতে চান আগে সেটা ভালোভোবে বুঝতে চেষ্টা করবেন। নাম মাত্র কা‌জে নে‌মে পড়বেন না । নাম মাত্র কাজে নেমে পড়লে দিন শেষে আপনার নিজেই ক্ষতি।

লক্ষ্য ঠিক করুন পূর্ণ উজ্জীবিত থাকুন

যাই করতে চান না কেন তার জন্য আপনি একটি ঠিক লক্ষ্য ঠিক করুন এবং সেই ভাবে লক্ষ্যে দিকে এগিয়ে যান । সবসময় পরিকল্পনা করতে একটি বা দুইটি অতিরিক্ত পরিকল্পনা হাতে রাখবেন যেন একটি ঠিক ভাবে না কার্যকর না হলে পুনরায় অন্য একটি পরিকল্পনায় কাজে লাগানো যায়।

চেষ্টা করুন, হাল ছেড়েদিবেন না।

আপনার চেষ্টা আপনার চালিয়ে যাবেন। হাল ছাড়বেন না। প্রয়োজনে পরিকল্পনা করতে অতিরিক্ত সময় নিন । পরিকল্পনার কোথায় ভুল তা খুজেঁ বের করতে চেষ্টা করুন। মনে রাখবের ছেড়ে দিলেন তো হেরে গেলেন।



নিজের প্রতি বিশ্বাস রাখুন।

সবসময় নিজের প্রতি বিশ্বাস রাখবেন যে আপনি করতে পারবেন। আপনার যদি আত্ন বিশ্বাস থাকে তাহলে আপনার আত্নবিশ্বাসই অর্ধেক কাজ সহজ করে  দিবে।

কে অপর কে সহায়তা করুন।

ব্যবসায় ক্ষেত্রে প্রতিযোগিতা থাকবেই । তবে তার জন্য একে অপরকে হিংসা বা ক্ষতি করার চেষ্টা করা যাবে না। বরং সাহায্য সহযোগিতার মনভাব রাখতে হবে।

 সময় নষ্ট করবেন না, আপনান সম্ভাবনাগুলোকে আঁকড়ে ধরুন

কিছু একটা করবেন , তার জন্য পরিকল্পনাও করলে কিন্তু কাজে নামলেন না। তাহলে ফলাফলটা এক প্রকার সময় নষ্ট করাই। তাই সময় নষ্ট না করে কাজে লেগে যান । প্রয়োজনে বড়েদের কাজ থেকে সহযোগিতা চান।

ঝুকিঁ গুলো নির্ধারণ করুন এবং তা সমাধানের জন্য লেগে যান

কাজ করতে গেলে ঝুকিঁ থাকবেই । ঝুকিঁকে ভয় না পেয়ে বরং তা মোকাবেলা করুন  এবং নিজে সাহসী হোন।

নিজেকে চ্যালেঞ্জ করুন এবং নূতন কিছ চেষ্টা করুন।

প্রতিদিনই নূতন নূতন কিছু শিখতে চেষ্টা করবেন এবং নিজেই চ্যা‌লেঞ্জ নিতে চেষ্টা করবেন।

চোখ বন্ধ রে স্বপ্ন না দেখে বাস্তববাদী য়ে চিন্তা করুন এবং কাজে লেগে যান।

স্বপ্ন দেখাটাই সহজ কিন্তু তা বাস্তবায়ন করা টাই মুখ্য। স্বপ্ন দেখার পাশাপাশি তা বাস্তবায়নেও লেগে যান। আপনি যা করতে চাচ্ছেন তা নিয়ে অভিজ্ঞদের কাছ থেকে পরামর্শ নিন। আপনি যা করতে চাচ্ছেন তা আর কারা কারা বর্তমানে করছে তাদের খোঁজ নিন ।

অ‌ন্যের প্র‌তিশ্রদ্ধাশীল হোক,সৎ ভা‌বে কাজ করুন । সাফল্য আসবেই ।

  নিজেকে ভালোবাসুন ,জীবনের মুহূর্ত লো কে উপভোগ করুন।
সবসময় টাকা পিছ‌নে না ছু‌টে প‌রিবার-প‌রিজন , বন্ধুবান্ধবদেরও সময় দিন। নিজে কে ভালোবাসুন , ভালো খারাপ এর মুহূর্ত গুলো উপভোগ করুন। তাহলেই জীবন সুন্দর হবে।

 

‌প্লেটোর একটা কথা দি‌য়ে শেষ কর‌বো
” শুরুটা কো‌নো কা‌জের জন্য সব‌চে‌য়ে গুরুত্বপূর্ণ । “

 


স্ক্র ইট, লেটস ডু ইট – রিচার্ড ব্রানসন PDF DOWNLOAD

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button