প্রোগ্রামিংফ্রি ই-বইবই রিভিউলার্ন টেক

Download প্রোগ্রামিং এর চৌদ্দগুষ্ঠি PDF Book Free

প্রোগ্রামিং নিয়ে যারা কনফিউজড হয়ে আছেন তাদের জন্য দুর্দান্ত একটি বই হচ্ছে প্রোগ্রামিং এর চৌদ্দগুষ্ঠি। যেটি লিখেছেন জনপ্রিয় প্রোগ্রামার ও ডেভেলপার ঝংকার মাহবুব। অনেকেই আছেন যারা প্রোগ্রামিং শিখবো বা শুরু করবো করবো বলে কিছুই শেখা হচ্ছে না, বা প্রোগ্রামিং এর স্বপ্ন দেখে নাকে তেল দিয়ে যারা ঘুমিয়ে যান, তাদের জন্য আজ রয়েছে প্রোগ্রামিং এর চৌদ্দগুষ্ঠি বইটির দারুণ একটি রিভিউ। আর রিভিউ শেষে ডাউনলোড লিংক তো থাকছেই।

প্রতিটি প্রোগ্রামিং ভাষারই সাধারণ ও মৌলিক কিছু বিষয় থাকে। আপনি যদি প্রোগ্রামিং করতে চান, তাহলে সেগুলো সম্পর্কে সম্মুখ ধারণা রাখতে হবে। প্রোগ্রামিং শিখতে হলে কোন ল্যাঙ্গুয়েজ আগে শিখবো বা কি দিয়ে শুরু করবো এসব ভাবতে ভাবতেই যারা তাদের মূল্যবান সময় শহীদ করে দিচ্ছেন, তাদের জন্যই মূলত প্রোগ্রামিং এর চৌদ্দগুষ্ঠি বইটি লেখা হয়েছে।

এ বইয়ে প্রোগ্রামিং এর একদম বেসিক বিষয়গুলো দেখানোর চেষ্টা করা হয়েছে, যা মূলত একজন বিগিনারের খুব বেশি প্রয়োজন। আপনি যদি বিগিনার হয়ে থাকেন আর বেসিক সম্পর্কে মোটামুটি ধারণা থাকে তাহলে প্রোগ্রামিং ল্যাংঙ্গুয়েজ শেখা আপনার জন্য অনেকাংশেই ইজি হয়ে যাবে। আপনিও হয়ে যেতে পারেন প্রোগ্রামিং এর বস। কে জানে? এক সময় আপনিও এমন একটি বই রচনা করতে পারেন?

প্রোগ্রামিং এর চৌদ্দগুষ্ঠি বইটি কি নিয়ে লেখা?

অবশ্যই প্রোগ্রামিং নিয়ে? কিন্তু তাই বলে কি বেরসিক প্রোগ্রামিং এর বিভিন্ন কোড নিয়ে? অবশ্যই না। নতুন যারা প্রোগ্রামিং এর হাতেখড়ি নিচ্ছেন, তাদের মনে লুকিয়ে থাকা প্রশ্নগুলো নিয়েই এই বইটির রচনা। আপনি দীর্ঘদিন ধরে প্রোগ্রামিংয়ের বেসিক জিনিসগুলাে শিখলেন। এখন টুকটাক প্রোগ্রামিংও পারেন। কিন্তু এরপরে কি করবেন? আপনার আর কী কী জানলে একজন পরিপূর্ণ প্রোগ্রামার হতে পারবেন?

অথবা, কী কী করলে প্রোগ্রামিংয়ের চাকরির জন্য এ্যাপ্লাই করা যাবে? কতদিন লাগবে? গুগল, মাইক্রোসফট কিংবা ফেইসবুকের মতো বড় বড় কোম্পানিতে চাকরি পাওয়ার জন্য কি কি করা লাগবে? এ্যাপ্লাই করে যাচ্ছেন, কিন্তু ইন্টারভিউতে ডাক পাচ্ছেন না, কি করবেন? এই প্রশ্নগুলোর যাদের মাথা দীর্ঘদিন ধরে এলোমেলো করে দিয়ে যাচ্ছে তাদের জন্যই এই বই প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী।

লেখকের মতে এই বইয়ের ৩ টি উদ্দেশ্য

১। যারা প্রোগ্রামিংয়ের বেসিক জিনিসগুলো শিখার পরে কি করতে হবে তা জানেন না, তাদেরকে আরো ভালো গাইডলাইন দিয়ে পরবর্তী লেভেলে নিয়ে যাওয়া।

২। যারা প্রোগ্রামিং শিখে চাকরি পেতে চান, তাদের জন্য স্বয়ংসম্পূর্ণ একটি গাইডলাইন দেয়া এবং তাদের লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করা।

৩। প্রোপ্রামিংয়ের ইন্টারিভিউতে যেকোন কোম্পানি যেকোন ভাবেই প্রশ্ন করুক না কেনো, তার উত্তর দিতে পারার মতো করে প্রস্তুত করে নেয়া। হোক সেটি ছোট, মাঝারি এমনকি গুগল, মাইক্রোসফট বা ফেসবুকের মতো বড় কোম্পানি।

বইটি কাদের জন্য লেখা?

আর্টিকেলের শুরুতেই বলেছিলাম, আপনি যদি বিগিনার হয়ে থাকেন আর বেসিক সম্পর্কে মোটামুটি ধারণা থাকে তাহলে ধরে নিন এই বইটি আপনার জন্যই লেখা। যারা একটু-আধটু প্রোগ্রমিং জানেন, বেসিক কনসেপ্টগুলো বোঝেন বা কমপক্ষে ভেরিয়েবল, 475, লুপ, 19155 এই জিনিসগুলো বুঝেন তাদের জন্যই এই বইটি লেখা।

তবে যারা একদমই প্রোগ্রামিং সম্পর্কে কিছুই জানেন না, তাদের পড়তে একটু কষ্ট হবে। তবে লেখক ঝংকার মাহবুব এই বইয়ে যেভাবে সহজ করে প্রোগ্রামিংয়ের জিনিসগুলো উপস্থাপন করা হয়েছে এতে করে তারা পড়া চালিয়ে যেতে পারেন। এই বই পড়ে আপনি প্রোগ্রামিং এর জন্য যথেষ্ট প্রারম্ভিক ধারণা পেতে পারেন।

►► আরো দেখুন: ইমোশনাল মার্কেটিং : মুনির হাসান PDF Book Download

আপনি যদি প্রোগামিং এর প্রতি যথেষ্ট আবেগি হয়ে থাকেন বা গুগল, মাইক্রোসফট এবং ফেসবুকের মতো জায়ান্ট কোম্পানিতে চাকরি পাওয়ার ইচ্ছে পোষণ করেন, তাহলে আপনার প্রোগ্রামিং দক্ষতাকে নেক্সট লেভেলে নিয়ে যেতে হবে। একটি প্রফেশনাল সফটওয়্যার বানানোর সব এরিয়া সম্পর্কে ধারণা নিতে হবে৷ প্রবলেম সলভিং, এ্যালগরিদম, টাইম কমপ্রেক্সিটি ইত্যাদি বুঝতে হবে।

আপনাকে আরো জানতে হবে রিকারসন, ডাটাবেজ ও এ্যাপের আর্কিটেকচার। ইন্টারভিউতে ডাক পাওয়ার পরে স্পেশাল প্রিপারেশন নিতে হবে। ইন্টারভিউ বোর্ডে প্রশ্ন কর্তা আপনাকে যে এ্যাঙ্গেলেই প্রশ্ন করুক না কেন, নিজেকে প্রস্তুত করতে হবে। দারুণ এই বইটি আপনাকে সেই গাইডলাইনই প্রদর্শন করাবে।

শেষ কথা

মোদ্দাকথা হলো, প্রোগ্রামিং এর এই চৌদ্দগোষ্ঠীর কথা শুনলেই যাদের গলা শুকিয়ে যায়, মাথায় ঝিম ধরে তাদের জন্যই চায়ের দোকানের গল্প, আড্ডা আর মাস্তির মাধ্যমে প্রোপ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠীকে উপস্থাপন করা হয়েছে এই বইয়ে ৷ প্রোগ্রামিংকে এত সহজ-সরল ভাষায় বোঝানোর বই সম্ভব আপনি আর পাবেন না। বইটি ডাউনলোড করুন এই লিংক থেকে।

প্রিয় পাঠক, কোর্সটিকায় আপনি কোন বিষয়ে লেখা চান, তা জানিয়ে নিচে কমেন্ট করুন। ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্ট এবং ফ্রিল্যান্সিং শিখতে আমাদের ফেসবুক গ্রুপে যোগ দিন। আমরা আছি ইউটিউবেও। আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এই লিংক থেকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button