EducationFree E-BooksFreelancingTech LearnWordpress Themeওয়েব ডিজাইনডাউনলোডব্লগ

(updated) ওয়ার্ডপ্রেস শেখার বই  pdf download এবং ওয়ার্ডপ্রেস শেখার কোর্স ও রিসোর্স সহ

(updated) ওয়ার্ডপ্রেস শেখার বই  pdf download এবং ওয়ার্ডপ্রেস শেখার কোর্স ও রিসোর্স সহ

আসসালামু আলাইকুম,  আশা করছি সবাই ভালো আছেন।  হয়তো টাইটেল করি বুঝতে পারছেন আজকে আমরা কি নিয়ে কথা বলতে যাচ্ছি।  আজকে আমরা ওয়ার্ডপ্রেস শিখে নিয়ে কথা বলবো।  আপনি বর্তমানে যে ওয়েবসাইটটি দেখছেন সেটা কিন্তু প্লাটফর্মে তৈরি করা।  চলুন কথা না বাড়িয়ে মূল পর্বে যাওয়া যাক। 

ওয়ার্ডপ্রেস কি?

ওয়ার্ডপ্রেস (WordPress) হচ্ছে বর্তমানে সর্বাধিক জনপ্রিয় ব্লগ পাবলিশিং অ্যাপলিকেশনস এবং শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS), যা পিএইচপি এবং মাইএসকিউএল দ্বারা তৈরিকৃত ওপেন সোর্স ব্লগিং সফটওয়্যার। এক সময় এটি ব্লগের জন্য বেশি ব্যবহার করা হলেও বর্তমানে এটি মাল্টি ব্যবহার যেমন সব ধরনের ওয়েব সাইটে তৈরিতে ব্যবহার করা হয় ।

ওয়ার্ডপ্রেস কেন ব্যবহার করা হয় ? 

আগে বলেছ ওয়াডপ্রেস একটি কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS)। অনেক ধরনেরই সিএমএস সফটওয়্যার রয়েছে তবে এর মধ্যে সবচেয়ে সহজ হচ্ছে গিয়ে  ওয়ার্ডপ্রেস।  একটি পরিসংখ্যানে উঠে এসেছে বিশ্বের প্রায় ৪৫৫ মিলিয়ন ওয়েবসাইটে ওয়ার্ডপ্রেস দ্বারা তৈরি। একটু সহজ করে বললে,  শতকরা  ওয়েবসাইট আছে তার মধ্যে  প্রায় ৩৫%  ওয়েবসাইটি তৈরি   ওয়ার্ডপ্রেস মাধ্যমে।  তাহলে বুঝতেই পারছেন এর চাহিদা কি রকম।



  এবং দিন দিন এই চাহিদা বেড়েই চলেছে।  প্রথমদিকে এটিকে বেশিরভাগ ক্ষেত্রে ব্লগিংয়ের ক্ষেত্রে ব্যবহার করা হতো।  এরপর ধীরে ধীরে তা বিভিন্ন প্ল্যাটফর্মের ছড়িয়ে যায় যেমন ই-কমার্স, পার্সোনাল,  বিজনেস পারপাস,  কুপনের স্টাইল ওয়েবসাইট  ইত্যাদি ইত্যাদি।  মূলত ওয়ার্ডপ্রেস জনপ্রিয়তার কারণ হচ্ছে এর সহজতা।  ওয়ার্ডপ্রেস কে সহজে ম্যানেজ করা সম্ভব হয়।  তাই এ চাহিদা দিন দিন বেড়েই চলেছে । 

ওয়ার্ডপ্রেস কীভাবে শেখা শুরু করব?

সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে লক্ষ্য নির্ধারণ করা  এবং সঠিক পরিকল্পনা করা।  আমি সবসময় এ কথা বলি  আপনার সঠিক লক্ষ্য এবং সঠিক পরিকল্পনা যদি না থাকে আপনি কোনো কিছু শিখতে পারবেন না।  প্রথমত আপনাকে নির্ধারণ করতে হবে আপনি কি করতে চাচ্ছেন! আপনাকে একটি পরিকল্পনা মধ্য দিয়ে লাগাতে হবে।  যেমন আপনার প্রথম পরিকল্পনা হওয়া উচিত শিক্ষা ক্ষেত্রে ওয়াডপ্রেস রাসূলকে সেটা সম্পর্কে জানা।  বর্তমানের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুরুত্ব অনেক ফ্রি কোর্স পাওয়া যায় ।  সেগুলো দেখা।  এছাড়া প্রতিটি কোষ থেকে কোন দিকে রাখতে চান তার জন্য আপনার বেটার অপশন হচ্ছে গিয়ে বইপাড়া বই থেকে পড়ে হয়তো আপনি বেশি করলে জানতে পারবেন যখন বেশি ক্লিয়ার হয়ে যাবে তখন আপনি আস্তে আস্তে ভিডিও করছে দিকে অগ্রসর হতে পারবেন। 

সিএমএস  শেখার ক্ষেত্রে আমি প্রথমেই যেকোনো সিএমএস কে শেখাতে গুরুত্বপূর্ণ মনে করব না।  ওয়ার্ডপ্রেস কিন্তু একটা ওয়েবসাইটের অংশ।  তাই আপনাকে প্রথমেও ওয়েবসাইট তৈরি অর্জন করা উচিত।  আপনি করুন ওয়ার্ডপ্রেস চালাতে পারবেন।  তবে আমি মনে করি বেশি চেনে ওয়াডপ্রেস আসাটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।  অনেক সময় আপনার নিজের চাহিদা মত তৈরী করতে চান তখন কিন্তু আপনার কাস্টম কোড ইউজ করা লাগবে সে ক্ষেত্রে আপনার ওয়েবসাইট তৈরির জিনিস গুলো সেগুলো সবচেয়ে গুরুত্বপূর্ণ। তার জন্য আপনার প্রথমে ন্যূনতম এইচটিএমএল এবং সিএসএস সম্পর্কে ধারণা থাকা গুরুত্বপূর্ণ।  এখানে এইচটিএমএল এবং সিএসএস কিছু গুরুত্বপূর্ণ আমি লিংক দিলাম সেগুলো আপনাদের কাজে আসবে। 



যখন আপনি বেসিক স্ট্রাকচার সম্পর্কে ধারণা পেয়ে যাবেন।  তখন আপনি সহজেই  হোয়াটসঅ্যাপ করতে পারেন।  আপনার প্রথম কাজ হচ্ছে গিয়ে ওয়াডপ্রেস সম্পর্কে একটু ধারনা নাও।  যেমন ওয়াডপ্রেস কিভাবে কাজ করে কিভাবে কি আপডেট গুলো সম্পর্কে ধারণা নেয়া। তার জন্য আপনাকে আমি কিছু বই এবং সাজেস্ট করব আশা করছি সেগুলোর মাধ্যমে আপনার ইসলামকে ঝালাই করে নিতে পারবেন।

ওয়ার্ডপ্রেস শিখার পিডিএফ বই

১.WordPress Bangla pdf book

এখানে একটি ওয়ার্ডপ্রেস এর পিডিএফ বই দেওয়া হল।  বইটিতে একেবারে বেসিক থেকে আলোচনা করা হয়েছে।  এতে করে আপনি সহজে ওয়াডপ্রেস সম্পর্কে সাধারণ যে জিজ্ঞাসা গুলো থাকে সেগুলো   উত্তর সহজেই পেয়ে যাবেন।  এবং বইটি অ্যাডভান্স লেভেলের বটে।  আপনি বেসিক থেকে এডভান্স শিখার জন্য আপনার কাজে আসবে ।

wordpress bangla pdf book – 01

২. WordPress Tutorial Bangla Book – 02

এখানে ওয়াডপ্রেস আর একটি বই আছে। বইটি লিখেছেন মোঃ আরিফুল ইসলাম শাওন।  এ বইটিতে একেবারে বেসিক থেকে আলোচনা করা হয়েছে।  আপনি চাইলে এই বইটি দেখতে পারেন।

WordPress Tutorial Bangla Book – 02

ওয়ার্ডপ্রেস শিখার ফ্রি কোর্স 

১. ওয়ার্ডপ্রেস কোর্স – Moshiur 

অসাধারণ একটি কোর্স। একেবারে বেসিক থেকে আলোচনা করা হয়েছে। তাই কোর্সটি দেখতে পারেন। আমি নিজেই কোর্সটি করেছি। 

WORDPRESS COURSE BY MOSHIUR

২. ওয়ার্ডপ্রেস কোর্স – Freelancer Mannan

এ কোর্সটিও রিকমেন্ডেড। এবং রিসেন্টলি  কোর্স টি করা হয়েছে। এটিও দেখতে পারেন।

WORDPRESS COURSE BY FREELANCER MANNAN

৩.  ওয়ার্ডপ্রেস কোর্স – GroupBros

বেসিক জানার জন্য  কোর্সটি পারফেক্ট।  এখানে বেসিক বিষয়গুলোকেই সুন্দর করে ফুটিয়ে তোলা হয়েছে। আপনার যদি বেসিক বিষয়গুলো জানতে চান তাহলে আপনার জন্য কোর্সটির রিকমেন্ডেড থাকবে । এবং WordPress Theme customization এর জন্য অনেক ভালো একটা চ্যানেল এটি।

WORDPRESS COURSE BY GROUPBROS

৪. Abc IT Park – WordPress Bangla Tutorial

ব্যক্তিগতভাবে আমার কোর্সটি করা হয়নি। কিন্তু তাদের সিলেবাসটি আমার কাছে ভালো লেগেছে।  তাই এই কোর্সটি দেখতে পারেন।

ABC IT PARK – WORDPRESS BANGLA TUTORIAL

৫. Udemy কোর্স 

আপনি যদি ইংরেজি ভালো বুঝেন তাহলে আপনার জন্য বেস্ট অপশন হচ্ছে গিয়ে Udemy কোর্সগুলো করা।   Udemy সেই ফ্রিতে দিচ্ছে তার মধ্যে ওয়ার্ডপ্রেসের কয়েক কিছু কোর্স আছে।  খুবই অসাধারণ কোর্সগুলো।  আপনি এখান থেকে দেখে নিতে পারেন।

UDEMY কোর্স 

ওয়ার্ডপ্রেস রিসোর্স

আজ এ পর্যন্তই । আশাকরছি বই কোর্স এবং রিসোর্স  শুরু আপনাদের কাজে দিবে। আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।  এছাড়াও আপনাদের যেকোনো ধরনের জিজ্ঞাসা থাকলে আমাদের করতে পারেন ।এবং কোন মতামত থাকলেও সেটা কমেন্ট বক্সে জানাতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button