BlogsDigital Marketing

মার্কেট রিসার্চ কি ?মার্কেট রিসার্চের প্রয়োজনীয়তা ও  এর গুরুত্ব | What is Marketing Research ?

আসসালামু আলাইকুম,  প্রিয় পাঠক।  আশা করি সকলেই ভাল আছেন।  আপনার টাইটেল পড়ে হয়তো বুঝতে পারছি না আজকে আমরা কি বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি।  আজকে আমরা মূলত কথা বলব মার্কেটিং  রিসার্চ নিয়ে।  চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক।

 মার্কেট রিসার্চ কি?

ব্যবসায় আইডিয়া দেওয়া এক বিষয় এর পাশাপাশি মার্কেট রিসার্চ করাও সর্ম্পূণ আলাদা একটা বিষয়। কিন্তু, যারা নতুন ব্যবসা বা কারবার পরিচালনা শুরু করেন তাদের ক্ষেত্রে (অধিকাংশেই ) মার্কেট রির্সাচ বিষয়টা নিয়ে কাজ করে না বললেই চলে। বিশেষ করে নতুনদের ক্ষেত্রে, ব্যবসা আইডিয়া তৈরি করেই সেই পণ্য বা সেবা বিক্রয় করা শুরু করে দেয়। যা সম্পূর্ণরূপে একটি ভুল পদ্ধতি। একটা ব্যবসাপ্রতিষ্ঠান স‌ঠিকভা‌বে পরিচালনার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে মার্কেট যাচাই করা। আপনি যত বেশি মার্কেট যাচাই করে আপনার কার্য পরিচালনা শুরু করবেন আপনি ততবেশি সুফল পাবেন।  যেকোনো পণ্যের সম্ভাব্যতা যাচাই করা সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয়।  

বাজারজাতকরণ গবেষণা হলো বাজারজাতকরণ ব্যবস্থাপনাকে সমস্যানুগ সমাধান অনুসন্ধান ও সিদ্ধান্ত গ্রহণ করার কাজে সহায়তা করার পদ্ধতিগত এবং উদ্দেশ্যানুগ খোঁজ, সংগ্রহ, বিশ্লেষণ, তত্ত্ব উন্নয়ন, এবং তথ্যের ব্যবহার। –  Naresh K. Malhotra, 5th Edition (2009-2010); Prentice Hall, India.

সম্পূর্ণ আর্টিকেলটি পড়তে এখানে ক্লিক করুন। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button