ডিজিটাল মার্কেটিংব্লগ

মার্কেট রিসার্চ কি ?মার্কেট রিসার্চের প্রয়োজনীয়তা ও  এর গুরুত্ব | What is Marketing Research ?

মার্কেট রিসার্চ কি? মার্কেট রিসার্চের প্রয়োজনীয়তা ও  এর গুরুত্ব | what is Marketing Research ? 

আসসালামু আলাইকুম,  প্রিয় পাঠক।  আশা করি সকলেই ভাল আছেন।  আপনার টাইটেল পড়ে হয়তো বুঝতে পারছি না আজকে আমরা কি বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি।  আজকে আমরা মূলত কথা বলব মার্কেটিং  রিসার্চ নিয়ে।  চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক।

 মার্কেট রিসার্চ কি?

ব্যবসায় আইডিয়া দেওয়া এক বিষয় এর পাশাপাশি মার্কেট রিসার্চ করাও সর্ম্পূণ আলাদা একটা বিষয়। কিন্তু, যারা নতুন ব্যবসা বা কারবার পরিচালনা শুরু করেন তাদের ক্ষেত্রে (অধিকাংশেই ) মার্কেট রির্সাচ বিষয়টা নিয়ে কাজ করে না বললেই চলে। বিশেষ করে নতুনদের ক্ষেত্রে, ব্যবসা আইডিয়া তৈরি করেই সেই পণ্য বা সেবা বিক্রয় করা শুরু করে দেয়। যা সম্পূর্ণরূপে একটি ভুল পদ্ধতি। একটা ব্যবসাপ্রতিষ্ঠান স‌ঠিকভা‌বে পরিচালনার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে মার্কেট যাচাই করা। আপনি যত বেশি মার্কেট যাচাই করে আপনার কার্য পরিচালনা শুরু করবেন আপনি ততবেশি সুফল পাবেন।  যেকোনো পণ্যের সম্ভাব্যতা যাচাই করা সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয়।  যাইহোক যদি সোজা বাংলায় বলি,  মার্কেট রিসার্চ হচ্ছে কোন একটি ব্যবসা বা কারবার বা সেবা শুরু করার পূর্বে সেই ব্যবসা বা কারবার বা সেবার টার্গেট গ্রাহক/ ব্যবহারকারী সম্পর্কে অবগত হওয়া। অর্থাৎ,  আপনার সেবার বা ব্যবসার সম্ভাব্যতা যাচাই করা।  একটা জিনিস মনে রাখতে হবে,  আপনার সেবা বা পণ্যের সকলেই কিন্তু গ্রাহক হবে না নির্দিষ্ট কিছু ব্যক্তিরাই আপনার গ্রাহক হবে।

বাজারজাতকরণ গবেষণা হলো বাজারজাতকরণ ব্যবস্থাপনাকে সমস্যানুগ সমাধান অনুসন্ধান ও সিদ্ধান্ত গ্রহণ করার কাজে সহায়তা করার পদ্ধতিগত এবং উদ্দেশ্যানুগ খোঁজ, সংগ্রহ, বিশ্লেষণ, তত্ত্ব উন্নয়ন, এবং তথ্যের ব্যবহার। –  Naresh K. Malhotra, 5th Edition (2009-2010); Prentice Hall, India.

শর্টি অ্যাওয়ার্ড প্রাপ্ত লেখক ডেন জ্যারিলা মার্কেট রিসার্চ এর গুরুত্ব বোঝাতে গিয়ে তিনি বলেন – 

” মার্কেট রিসার্চ ছাড়া মার্কেটিং করা মানে চোখ বন্ধ করে গাড়ি চালানো। “

মার্কেটিং রিসার্চের প্রয়োজনীয়তা কি ?

আপনার সেবা বা পণ্যের সম্ভাব্যতা যাচাই করাই  মার্কেট রিসার্চ এর মুখ্য উদ্দেশ্য।আপনার কারবার বা ব্যবসা প্রতিষ্ঠিত দিনশেষে কিন্তু অধিক মুনাফা অর্জন করতে চাইবে।  তাই, আপনার পণ্য বা সেবা কর্ম মার্কেটে চলবে কিনা, গ্রাহক আপনার সে পণ্য বা সেবাকর্ম নিবে কিনা ,  তার একটা সামগ্রী ধারণা জানার জন্যই আপনার অবশ্যই মার্কেটিং রিসার্চ করতে হবে।বাস্তবধর্মী একটা উদাহরণ দিয়ে ব্যাপারটা বোঝা যাক। 

আমেরিকায় Lowes নামে বাড়ি তৈরি ও মেরামত করার যন্ত্রপাতি একটি স্বনামধন্য ব্র্যান্ড আছে। তারা বিশেষ করে বড়দিনের সময় ক্রিসমাস ট্রিও বিক্রি করে।  ২০০৯ সালের ক্রিসমাসের সময় তারা, তাদের ব্রুশিউরে  ”ক্রিসমাস ট্রি” এর নাম বদলে ”ফ্যামিলি ট্রি” রাখে। ফলে,  তৎকালীন সময়ে তাদের গ্রাহকরা এই বিষয়টাকে সহজে মেনে নিতে পারেননি।  ওই সময় তাদের গ্রাহকদের তীব্র প্রতিক্রিয়া দেখান।  এমনকি পরিস্থিতি এমন অবস্থায় পৌঁছেছে,  কেউ কেউ তখন Lowes কে বর্জন করার ডাক দিলেন। পরবর্তীতে তারা তাদের ভুল বুঝতে পারে এবং জনসম্মুখে ক্ষমা চেয়ে  পূর্ব নামটাই পূর্ণবহাল করতে বাধ্য হয়।

আপনি আবার একটু বিবেচনা করে দেখুন,  তারা নাম পরিবর্তনে আগে যদি  তারা তাদের গ্রাহকের মতামত জানতে চাইত, মার্কেট রিসার্চে কিছুটা সময় দিত ,  গ্রাহকের মতামতগুলো পর্যালোচনা করতে  তাহলে কিন্তু তাদেরকে এরকম পরিস্থিতিতে পড়তে হতো না। এরকম আরো অনেক উদাহরণ রয়েছে। 

 তাই আপনার কারবারকে সঠিকভাবে সঠিক মানুষের কাছে পৌঁছানোর জন্য আপনাকে অবশ্যই মার্কেট রিসার্চ করতে হবে।  মার্কেট রিসার্চ ছাড়া আপনি হয়তো কিছুদিন আপনার সেবা বা পণ্যর কার্যকম পরিচালনা করতে পারবেন। কিন্তু বেশি দূর যেতে পারবেন না।  

গ্রাহক আপনার পণ্য বা সেবাকর্ম নিতে আবার ফিরে আসবে কেন? 

উক্ত প্রশ্নটা একবার আপনি নিজেই নিজেকে করে দেখুন তো?  আপনি কোন উত্তর খুঁজে পান কিনা! আপনি একটি সেবা বা পণ্য  মার্কেটে প্রকাশ করলেন।  এখন আমি যদি উক্ত সেবা বা পণ্যটি নিয়ে যদি উপকৃত নাই হয় তাহলে আমি কি আবার আপনার কাছে ফিরে আসব?  অবশ্যই না।  কারণ যেখান থেকে আমি আমার প্রাপ্য ফলাফলটা পাচ্ছিনা আমি তার কাছ থেকে আবার নিব কেন ? প্রশ্নটা থেকেই যায়। তাই আপনি আপনার কারবার বা সেবা প্রতিষ্ঠান কে এমন ভাবে পরিচালনা করুন যাতে গ্রাহক উপকৃত হয়ে আবার আপনার কাছে ফিরে আসে। একটি পণ্য বা সেবা কর্ম মার্কেটে কেন চলছে বা গ্রাহক কিনছে না বা সে বিষয় নিয়ে রিসার্চ করুন। 

যেকোনো ধরনের ব্যবসা প্রতিষ্ঠানের ক্ষেত্রে মার্কেটিং প্ল্যান হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।  কারণ সঠিক মার্কেটিং প্ল্যান ছাড়া ব্যবসার উন্নতি কখনো সম্ভব নয়। সঠিকভাবে মার্কেটিং প্ল্যান তৈরি করতে হলে অবশ্যই আপনাকে এর আগে মার্কেটিং রিসার্চ করাটা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

কারণ, মার্কেট রিসার্চ এর মাধ্যমে আপনি আপনার  প্রতিযোগীকারা,  তাদের প্ল্যান কি , তারা কিভাবে সামনে এগোচ্ছে, কোথায় কখন কিভাবে মার্কেটিং পরিচালনা করছে, তারা কিভাবে মার্কেটে টিকে আছে  ইত্যাদি আরও নানা বিষয় নিয়েই আপনি জানতে পারবেন। ফলে আপনি মার্কেটিং রিসার্চ করে যেমন আপনার প্রতিযোগী সম্পর্কে জানতে পারবেন,  তেমনি প্রতিযোগিতার বর্তমান অবস্থা সম্পর্কেও একটি সামগ্রিক ধারণা রাখতে পারবেন,  ফলে আপনি সহজেই আপনার টার্গেট গ্রাহকের কাছে যেতে পারবেন আপনার পণ্য নিয়ে। 

যেকোনো পণ্য বা সেবা কর্ম মার্কেটে লঞ্চ করার আগে অবশ্যই সামগ্রিক বিষয় গুলো দেখে নিবেন।  কারণ সামান্য একটি ভুলের আপনার কে লক্ষ কোটি টাকা লোকসানের দিকে ঠেলে দিতে পারেন। তাই যতটুকু সম্ভব নিশ্চিত হয়েই সিদ্ধান্ত নিবেন সম্ভাব্যতা যাচাই করেই সিদ্ধান্ত নিবেন। মনে রাখবেন দিনশেষে একটি ব্যবসা প্রতিষ্ঠান সবই নির্ভর করে কিন্তু গ্রাহক ও বিক্রয়ের উপর।


মার্কেট  রিসার্চ করে বিক্রয় বৃদ্ধি:

১৯৯০ সালে পেপসি ভারতে প্রথম তাদের কার্যক্রম শুরু করে।  যদিও কিছু কূটনীতিক কারণে ভারতে পেপসি কিছুদিন অপারেশন চালানোর পর তা আবার বন্ধ হয়ে যায়।  পরবর্তীতে পুনরায় ১৯৯৬  সালে পেপসি আবার ভারতের বাজারে ব্যবসা শুরু করে। ওই সময়ে প্রথমবারের মতো তখন তাদের বিক্রয় ভাটা অতটা বেশি ছিল না।

তখনকার সময়ে পেপসির প্রতিদ্বন্দ্বী তেমন কেউ ছিলনা শুধু মাত্র ছিল থামস আপ।  গ্রীষ্মপ্রধান একটি দেশে  পেপসি চলে না!  সুতরাং সেসময় অনেক চিন্তা করেও তাদের বিক্রয় কম এর কারণ খুঁজে পেল না। পরবর্তীতে,  তারা একপ্রকার বাধ্য হয়েই ফুল স্কেলে মার্কেট রিসার্চে নামল। রিসার্চে উঠে এলো যে – ” ওয়েবসিতে চিনির পরিমাণ কম,  তাই ভারতের লোকজন একে ঠিক পছন্দ করছে না।  পরবর্তীতে এর রিপোর্ট পাওয়ার পরে তারা ওয়েবসিতেচিনির পরিমাণ আরো বাড়িয়ে দিয়ে ভারতের বাজারে  বিক্রয় শুরু করলো।  এবং তাদের বিক্রির পরিমাণ হু হু করে বৃদ্ধি পেতে থাকলো। 

তাহলে বুঝতেই পারছেন মার্কেট রিসার্চ এর গুরুত্ব কতটা গুরুত্বপূর্ণ । 

মার্কেট রিসার্চ নিয়ে পরিসংখ্যান :

ব্যুারো অব লেবার স্ট্যাটিসাটকসের মতে , প্রায় অর্ধেকের বেশি ব্যবসায়ী  পাঁচ বছর পর্যন্ত বাজারে ধরে রাখতে পারেনা ব্যবসা বাজারে টিকে থাকতে হলে গ্রাহক এবং বিক্রয় দুইটি বৃদ্ধি করতে হবে।  আর সেটার জন্য মার্কেট রিসার্চ খুবই কার্যকরী।  মার্কেট রিসার্চের মাধ্যমে আপনার কোন তারগেট গ্রাহককে দিয়ে নতুন পণ্য বা সেবা পরীক্ষা করাতে পারবেন। 

আজ এ পর্যন্তই,  আমাদের সাথে থাকার জন্য অসংখ্য  ধন্যবাদ।  নিত্য নতুন আরো  অনেক বিষয় সম্পর্কে জানতে  আমাদের সাথেই থাকুন।  আপনার কোন বিষয় নিয়ে জানতে চান সেটাও চাইলে আমাদেরকে কমেন্ট করে অথবা ই-মেইল এর মাধ্যমে জানাতে পারেন।  আমরা সেই বিষয়গুলো রিসার্চ করে লেখার চেষ্টা করব। ধন্যবাদ সকলকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button