Content Writingব্লগ

‌কোন টাকা তৈ‌রি‌তে কত টাকা খরচ হয়?

টাকা তৈরিতে কত টাকা লাগে ?

বর্তমান সম‌য়ে টাকার কিরকম চা‌হিদা সেটা আর ব্যাখ্যা বল‌তে হ‌বে ব‌লে আমার ম‌নে হয় না। টাকা ছাড়া এখন চলা টাই এক প্রকার দায়। অর্থনী‌তির প্রধান বাহকই হ‌চ্ছে টাকা। টাকা বিনিম‌য়েই আমরা এটা ওটা কিন‌তে পারছি। 

‌কিন্তু আমরা কি কখ‌নো  ভে‌বে দে‌খে‌ছি কিভা‌বে তৈ‌রি হয় বা এই টাকা তৈ‌রি‌তে কত টাকাই লাগে? আজ‌কে আপনা‌দের কে টাকা তৈ‌রি‌তে কত টাকা লা‌গে সে সম্প‌কেই  জানা‌তে এসে‌ছি। 

বাংলাদেশি টাকা

 

আমা‌দের দে‌শে মূল্য ১ , ২ ও ৫ টাকার ক‌য়েন প্রচ‌লিত র‌য়ে‌ছে। আর নো‌টের ক্ষে‌ত্রে আ‌গে ১ টাকার পাওয়া যেত কিন্তু বর্তমা‌নে তা এক প্রকার বিলুপ্তই। ত‌বে বর্তমা‌নে ২, ৫ , ১০, ২০, ৫০, ১০০, ৫০০, ১০০০ টাকার নোট চাল‌ু র‌য়ে‌ছে। এছাড়াও বি‌ভিন্ন উপল‌ক্ষ্যে মা‌ঝে মা‌ঝে বি‌শেষ কিছু নোট চাপা হয়। যেমন : ২০০ টাকার নোট, ৬০ টাকার নোট , ৪০ টাকার নোট, ২৫ টাকার নোট । 



কোন টাকা তৈ‌রি‌তে কত টাকা খরচ হয়?

বাংলা‌দেশ ব্যাং‌কের হিসাব ম‌তে সাধারণত ১ টাকার একটা ক‌য়েন বানা‌তে খরচ হয় ৯৫ পয়সা। ২ টাকার একটা ক‌য়েন বানা‌তে খরচ হঢ ১ টাকা ২০ পয়সা এবং ৫ টাকার একটা ক‌য়েন বানা‌তে খরচ হয় ১ টাকা ৯৫ পয়সা। 

এবার নোটের খর‌চের দি‌কে আশা যাক। সব‌চে‌য়ে ছোট নোট ছি‌লো ১ টাকা। য‌দিও বর্তমা‌নে তা তৈ‌রি করা হয়না।  যাই‌হোক, সাধারণত ২ টাকার নোট তৈ‌রি‌তে খরচ গুন‌তে হয়  প্রায় ১ টাকা ৫০ টাকার মত।

  • ৫ টাকার নোট তৈ‌রি‌তে খরচ হয় প্রায় ২ টাকা।
  • ১০ টাকার নোটে খরচ হয় ২ টাকা ২০ পয়সার মত।
  • ২০ টাকার নোট ছাপা‌তে খরচ হয় প্রায় ২ টাকা ৫০ পয়সা।
  • ৫০ টাকার নোট ছাপা‌তে খরচ হয় প্রায় ২ টাকা ৫০ পয়সার মতই। 

ওছাড়াও ৩ অং‌কের নোট তথা

  • ১০০ টাকা নোট তৈ‌রি খরচ গুন‌তে হয় প্রায় সা‌ড়ে ৪ টাক‌ার মত।
  • ৫০০ টাকার নোট ছাপা‌তে গুন‌তে হয় প্রায় ৬ টাকা ।
  • এবং সব‌চে‌য়ে বড় নোট টি অর্থ্যাৎ ১০০০ টাকার নোট ছাপা‌তে খরচ হয় প্রায় ৭ টাকা।  

উ‌ল্লেখ যে,  নোটগুলো বাংলাদেশ ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান টাঁকশাল বা দ্য সিকিউরিটি প্রিন্টিং করপোরেশন (বাংলাদেশ) লিমিটেড থেকে ছাপানো হয় । যা  গাজীপুরে অবস্থিত। তবে,  যাবতীয় উপকরণ কাগজ, কালি, রঙ, নিরাপত্তা সুতা ইত্যাদি বা‌হি‌রে  দেশ থে‌কে আমদানি করা হয়।  

 

ব্লগ টি কেমন লাগলো অবশ্যই আমাদের জানাবেন। কোন মতামত জিজ্ঞাসা থাকলে অবশ্যই আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

 

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button