Tech Learnব্লগ

উইন্ডোজ ১১ তে নতুন কি থাকছে? আপনি আপডেট পাবেন তো ? – Windows 11

অনেক কল্পকাহিনীর অবসান ঘটিয়ে এবার বাজারে আসছে উইন্ডোজ -১১ । এমটাই ইঙ্গিত পাওয়া যাচ্ছে মাইক্রোসফট এর কাছ থেকে। সবকিছু ঠিকঠাক থাকলে এই চলতি মাসের তথা ২৪শে জুন, ২০২১ উইন্ডোজ-১১ টি রিলিজ হতে পারে। 

 

যদিও  এর আগে মাইক্রোসফটের পক্ষ থেকে জানানো হয়েছিলো, উইন্ডোজ ১০ সংস্করণের পর আর কোনো সংস্করণ তারা আনবে না। কিন্তু এখন জানা যাচ্ছে, উইন্ডোজের ১১তম সংস্করণও আসবে। তবে , ২০২৫ সালের ১৪ অক্টোবরের পর আর উইন্ডোজ ১০ চলবে না—এমনটা ঘোষণা দিয়েছে মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট। অর্থাৎ কোন সিকিউরিটি আপডেট পাবে না উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা। 



কি থাকছে উইন্ডোজের এই নতুন ভার্সনে?

উইন্ডোজ – ১১ এর অন্যসব আপডেট থেকে সবচেয়ে বড় চমক হচ্ছে ’মাইক্রোসফট স্টোর’। যদিও আগের উইন্ডোজ ৮ ও ১০ ও ছিলো তা। তবে এবার সেটা ডিজাইন করা হয়ে সম্পূণরূপে নতুনভাবে। যার ধরণ অনেক টা গুগল ‘প্লে স্টোর’ এর মতই। এবার এই মাইক্রোসফট স্টোর সবচেয়ে বেশি সুবিধা পাবে ডেভেলপাররা । এই স্টোরে ডেভেলপাররা তাদের ডেভেলপ করা অ্যাপ্লিকেশন আপলোড করে রাখতে পারবে এবং ইউজাররা ফ্রি বা পেইডে সেসব অ্যাপ্লিকেশন সরাসরি ‘ মাইক্রোসফট স্টোর ’থেকে ডাউনলোড ও ইনস্টল করতে পারবে। 

এছাড়াও সিকিউরিটি আপডেট তো থাকছেই। পরিবর্তন এসেছে ইউজার ইন্টারফেসও। এছাড়াও আগের আইকনে কিছুটা আকষর্ণীয় পরির্বতন এনেছে। আগের চারকোণার আকৃতি থেকে নতুন আপডেট এ দেয়া হয়েছে কিছুটা গোলাকৃতি । তবে এতো সুবিধা পেতে হলে তাদের কাছ থেকে সেটা ক্রয় করে ব্যবহার করতে হবে এই নতুন ভার্সনটি। 

 এছাড়াও আরো নানা চমক দেখতে চোখ রাখতে হবে ২৪ শে জুন, ২০২১ ইং এর ইভেন্টে । 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button