বই রিভিউ

প্যারাসাই‌কোল‌জি মায়াস্বর্গ – ‌মোশতাক আহমেদ।

মায়‌াস্বর্গ বই‌টি মূলত প্যারাসাই‌কোল‌জির উপন্যা‌সের বই। প্যারাসাইকল‌জি আস‌লে টেলিপ্যাথি থেকে শুরু করে ভবিষ্যতের জিনিস দেখতে পাওয়া,সাইকোকাইনেসিস বা বিশেষ ক্ষমতার বলে মানুষের শরীরকে প্রভাবিত করার ক্ষমতা,পুনর্জন্ম বা আদৌ পুনর্জন্ম বলে কিছু হয় কিনা,এমনকি মৃত্যুর মুখোমুখি দাঁড়িয়ে মানুষ যে সমস্ত অদ্ভুত অভিজ্ঞতার সম্মুখীন হয়—সেটাই প্যারাসাইকোলজির বিষয়বস্তু। ত‌বে বলা রাখা ভা‌লো বিজ্ঞান এ প্যারাসাই‌কোল‌জি বিষয়‌কে অস্বীকার ক‌রে। য‌দিও কাককা‌লীয় এরকম অ‌নেক বিষয়ই মি‌লে যায়।

এবার মূল উপন্যাসে আশা যাক, প্যারাসাই‌কোল‌জি মায়াস্বর্গ – ‌মোশতাক আহমেদ এর উপন্যাসে

আজাদ ও শারমী‌রের সু‌খের সংসার ত‌বে সন্তান না হওয়ায় কিছুটা দু:খ তা‌দের ম‌ধ্যে বিরাজ ক‌রেই। ত‌বে আজাদ বিশ্বাস ক‌রে তা‌দের আজ হোক বা কাল হোক সন্তান আস‌বেই। ত‌বে তা‌দের এ সুখের সংসা‌রে হানা দেয় মায়াস্বর্গ নামক একটা কাল্প‌নিক জগ‌তের । যেটা‌তে শার‌মিন যায় মা‌ঝে মা‌ঝে । দিন যতই বাড়‌তে থা‌কে শার‌মি‌নের মায়াস্ব‌র্গের প্র‌তি ততই মোহ বাড়‌তে থা‌কে। ফ‌লে‌ সৃ‌ষ্টি হয় পা‌রিবা‌রিক কলাহল‌।

আজাদ ম‌নে ক‌রে ছি‌লো এটা মান‌সিক সমস্যা । তাই এ সংকট থে‌কে মু‌ক্তি পে‌তে আজাদ শরণাপন্ন হন ম‌নো‌চি‌কিৎসক ডাক্তার তরফদা‌রের কা‌ছে। ডাক্তার তরফদারও সব কিছু শু‌নে ম‌নে ক‌রে‌ছি‌লেন সি‌জো‌ফ্রে‌নিয়া। কিন্তু না। তি‌নি ধী‌রে ধী‌রে বুঝ‌তে পা‌রেন শারমী‌রের র‌য়ে‌ছে অ‌তিপ্রাকৃত ক্ষমতা । সমস্যার সমাধান খুজঁ‌তে ডাক্তার তরফদারও লে‌গে প‌রেন অনুসন্ধান কর‌তে ।

————————————————————————————————————–

আরো বই রিভিউ পড়তে চাইলে এখানে ক্লিক করুন। 

আরো পডুন : চেষ্টার জিম‌নেসিয়াম ফিউচারের ক্যালসিয়াম

আরো পডুন : প্রোগ্রামিংয়ের আর্শ্চয জগৎ – তামিম শাহরিয়ার সুবিন

আরো পডুন : স্ক্র ইট, লেটস ডু ইট – রিচার্ড ব্রানসন PDF DOWNLOAD

————————————————————————————————————–

সার‌মিন তার সৃ‌ষ্টিকৃত মায়াস্ব‌র্গে শায়লা না‌মের একজ‌নের দেখ‌তে পায় এবং তার এক‌টি মে‌য়েও আ‌ছে। শায়লা খুব ক‌ষ্টে আ‌ছে । কিন্তু শার‌মিন তা‌দের দেখ‌তে পে‌লেও মায়াস্ব‌র্গে কোন কিছু ধর‌তেও পা‌রে না , সাহায্যও কর‌তে পা‌রে না। কিন্তু শায়লা তার কাছ থে‌কে সাহায্য চায়। ফ‌লে শার‌মিন আ‌রো ব্যাকুল হ‌য়ে যায় শায়লাকে খুজঁ‌তে।

শেষ পযর্ন্ত কি শার‌মিন শায়লা‌কে খু‌জেঁ পেয়েছিলো? মায়াস্ব‌র্গের বা শেষ পযর্ন্ত কি‌ হ‌লো তা জান‌তে হলে পড়‌তে হ‌বে বই‌টি।

ব্যাক্তিগত মতামত :

স‌ত্যিই অসাধারণত লে‌গে‌ছে। অসাধারণ লিখ‌নি। ত‌বে যারা প্যারাসাইক‌ল‌জির বই প‌ড়ের তারা কিছুটা হতাশ হ‌তে পা‌রেন। আ‌মি এরকম আ‌গে প‌ড়ে‌ছিলাম বিধায় উপন্যা‌সের অ‌র্ধে‌কের বে‌শি‌ কিছু পড়ার প‌রেই ধারণা কর‌তে পে‌লেছিলাম সাম‌নে কি হ‌বে। ত‌বে সব মিলি‌য়ে ভা‌লোই বই‌টি।

এ ছাড়াও আরো নিত্য নতুন শিক্ষা , তথ্য প্রযুক্তি , বুক, ফ্রি পিডিএফ ম বুক রিভিউ পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button