Book ReviewsFree E-BooksTech Learnপ্রোগ্রামিং

হাবলুদের জন্য প্রোগ্রামিং PDF Download

এমন একটি সময়ে বর্তমানে আমরা দাঁড়িয়ে আছি, যখন কিনা প্রোগ্রামিং শিখাটা আমাদের সবার জন্য জরুরী। কিন্তু আমাদের মত অনেক হাবলুই প্রোগ্রামিং এর বিষয়বস্তু ঠিকমত বুঝতে পারে না। তাই বল কি হাবলুদের প্রোগ্রামিং শেখা হবে না? একদমই তা নয়। হাবলুরা অর্থাৎ, তুলনামূলক দুর্বলরা যাতে তাদের মতো করেই প্রােগ্রামিং শিখতে পারে তার জন্য রয়েছে হাবলুদের জন্য প্রোগ্রামিং।

যারা পরীক্ষায় ভালো নম্বর পায় না, যাদের ভালো স্টুডেন্ট হিসেবে গণ্য করা হয় না। বরং তাদের পরোক্ষভাবে গাধা, বলদ বা হাবলু হিসেবে সম্বোধন করা হয়। এসব হাবলু পড়ালেখার মাঠে, চাকরির হাটে কিংবা প্রেমের ঘাটে, অনেকটাই পিছিয়ে থাকে। কিন্তু হাবলুরা পড়ালেখায় হাবলু হলেও, দুনিয়ার সবকিছুতে হাবলু না।


►► আরো দেখুন : ডাউনলোড করুন সকল ফ্রিল্যান্সিং বাংলা পিডিএফ বই একসাথে
►► আরো দেখুন : ডাউনলোড করুন ওয়েব ডিজাইনের সকল বাংলা বই
►► আরো দেখুন : হাবলুদের জন্য প্রোগ্রামিং PDF Download
►► আরো দেখুন : গ্রাফিক্স ডিজাইন বই PDF Download 2021 Latest Version


ক্লাস ফাঁকি দেওয়ার ফন্দি, শর্টকাটে পাস করার পদ্ধতি, ফ্রেন্ডের পকেট থেকে টাকা খসানোর সিস্টেম, হাবলুদের চেয়ে ভালো কেউ জানে না। তাদের পড়ালেখা মনে না থাকলেও, টিভি সিরিয়ালের কাহিনি, সিনেমার ডায়ালগ, ইন্টারনেটের চিপা-চাপার খবর ঠিকই মনে থাকে। এমনকি এসব জিনিসে চাল্লুদেরও পেছনে ফেলে দেয় তারা। এই সকল হাবলুদের জন্য মজা করে করে লেখক চমৎকার এই বই খানা লিখেছেন। প্রোগ্রামিং এর ব্যাসিক জিনিসগুলো খুব সহজ করে লেখক ঝংকার মাহবুব এই বইটিতে বুঝিয়ে দিয়েছেন।

বিশেষ করে সেই সকল মানুষেরা যা প্রোগ্রামিং এর কিছুই বোঝে না, তাদেরকে হাবলুদের মতো করে, চায়ের দোকানের আড্ডার ভাষা দিয়ে প্রোগ্রামিংকে উপস্থাপন করা হয়েছে। যাতে হাবলুরা হাবলু স্টাইলে প্রোগ্রামিংয়ের মজা পেয়ে এগিয়ে যেতে পারে। এটি অনুসরণের ফলে অপেক্ষাকৃত দুর্বলরা প্রোগ্রামিং শিখতে দারুণ অনুপ্রাণিত হবে।

হাবলুদের জন্য প্রোগ্রামিং বইটি কাদের জন্য?

আগেই বলেছি, অপেক্ষাকৃত দুর্বলদের জন্য এই বইটি লেখা। পাশাপাশি যারা ভয়ের কারণে প্রোগ্রামিং শেখা শুরু করতেই পারে না৷ প্রোগ্রামিং কঠিন; সায়লের স্টুডেন্ট বা ম্যাথে ভালো না হলে প্রোগ্রামিং শিখতে পারবে না মনে করে মুখ লুকিয়ে রাখে। তাদের জন্য গল্প আর মজার ছলে, চায়ের আড্ডার মাধ্যমে প্রোগ্রামিংয়ের বেসিক কনসেপ্টগুলো উপস্থাপন করা হয়েছে৷

তাছাড়া স্মার্টফোনে এক্সট্রা কোন এ্যাপ ইনস্টল না করেই প্রোগ্রামিং প্রাকটিস করতে পারবে এমন ধারণা এই বইয়ে দেয়া হয়েছে। আর যারা প্রোগ্রামিং শিখে কিছুটা এগিয়ে আছে, তারাও বইটি পড়ে প্রোপ্রামিংয়ের বেসিক কনসেপ্টগুলো আরো ধারালো করে নিতে পারবে।

বইটি ঝংকার মাহবুবের লেখা সাধারণ মানুষকে প্রোগ্রামিং বোঝার জন্য একটি হাতিয়ার স্বরুপ। এখানে প্রোগ্রাম লেখার বেসিক আইডিয়াগুলাে অত্যান্ত সুনিপুণভাবে আলোচনা করা হয়েছে। একটি ছোট বাচ্চাও এই বই পড়ে বেসিক কন্সেপ্টগুলো ধরতে পারবে।

এই বইয়ে variable, array, while and for loop, basic logic এবং functionএর মতো জটিল ও প্যাচালো বিষয়গুলো সুন্দর উদাহরণ দিয়ে বোঝানো হয়েছে। আপনি এই বইটিকে সাহিত্যিক রসের একটি ভাণ্ডারও বলতে পারেন। যদিও ঝংকার মাহবুবের লেখা সবগুলো বইতেই তিনি চমৎকার হাস্যরসের মাধ্য তার কথাগুলো উপস্থাপন করার চেষ্টা করেন।

তার এই বইতে ছোট ছোট মজার যুগোপযোগী হাস্যরসাত্মক সংলাপ এবং ঘটনা পাঠকদেরকে আনন্দ দিতে যথেষ্ট। যদিও বইটিতে প্রোগ্রামিং যা দেখানো হয়েছে তা একদমই বেসিক লেভেলের। যেটি যতদূর মনে হয় টার্গেট অডিয়েন্স বাচ্চা কিংবা যার একদমই ধারণা নেই তাদের সুবাদেই। যাদের প্রোগ্রামিং নিয়ে ধারণা নেওয়ার একদম সহজ সাবলীল বই খুঁজছেন তাদের জন্য এই বইটি একটি ভাল মাধ্যম হতে পারে।

এই বইটি আপনাকে মূলত কোনো প্রোগ্রামিং ল্যাঙ্গোয়েজ শিখাবে না। বরং গল্পের তালে তালে প্রোগ্রামিং এর মূল বেসিক কনসেপ্টগুলো সম্পর্কে ভালো ধারণা দেবে। এটি পড়ার পরে পরে আপনার নিজেকে ভাবতে হবে, আপনি আসলে কোন প্রোগ্রামিং ল্যাঙ্গোয়েজ শিখতে চান। যারা একদম জিরো থেকে শিখতে চায় তাদের জন্য এটি দুর্দান্ত রকমের ভালো একটি বই হবে।

বইটি সম্পর্কে বুয়েটের ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ডা. মোহাম্মদ কায়কোবাদ বলেন, “ঝংকার মাহবুবের বইটি পড়ে আমি খুবই অবাক এবং আশাঙ্কিত হয়েছি যে আমাদের পরবর্তী প্রজন্ম নানা বিষয়ে যথেষ্ট দক্ষতা অর্জন করেই বড় হচ্ছে। বইয়ের নামকরণ থেকে শুরু করে ব্যবহৃত ভাষা এবং ঢং সবই ভিন্ন ও আকর্ষণীয়। বইয়ের নাম ‘হাবলুদের জন্য প্রোগ্রামিং’ হলেও লেখক সন্দেহাতীতভাবে বিশ্বাস করেন যে, আমাদের যেকোনো তরুণের জন্য প্রোগ্রামিং শেখা তেমন কোনো কঠিন কাজ নয়৷”

সবশেষে ভিন্ন প্রকাশ ভঙ্গি আর অসাধারণ উদাহরণ দিয়ে হাবলুদের বোঝানো হয়েছে এই বইতে। যারা প্রোগ্রামিংকে ভয় পান বা জানতে অথবা শিখতে আগ্রহী তারা বইটি নির্দ্বিধায় বেছে নিন। ভালোমত প্রাকটিস করলে প্রোগ্রামিং এর মৌলিক বিষয়গুলো সম্মন্ধে আপনার ধারণা মোটামুটি ক্লিয়ার হয়ে যাবে। বইটি শেষ করেই নিজেকে প্রোগ্রামার বলতে পারবেন না। কিন্তু এটুকু বলতে পারবেন প্রোগ্রামিং কি, কিভাবে করে বা করা লাগে। আরো বলতে পারবেন রিয়েল লাইফের সাথে প্রোগ্রামিং কিভাবে জড়িত, আর সেটা কিভাবে কাজ করে আর।

হাবলুদের জন্য প্রোগ্রামিং PDF Download


►► আরো দেখুন : ডাউনলোড করুন সকল ফ্রিল্যান্সিং বাংলা পিডিএফ বই একসাথে
►► আরো দেখুন : ডাউনলোড করুন ওয়েব ডিজাইনের সকল বাংলা বই
►► আরো দেখুন : হাবলুদের জন্য প্রোগ্রামিং PDF Download
►► আরো দেখুন : গ্রাফিক্স ডিজাইন বই PDF Download 2021 Latest Version


প্রিয় পাঠক, কোর্সটিকায় আপনি কোন বিষয়ে লেখা চান, তা জানিয়ে নিচে কমেন্ট করুন। ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্ট এবং ফ্রিল্যান্সিং শিখতে আমাদের ফেসবুক গ্রুপে যোগ দিন। আমরা আছি ইউটিউবেও। আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এই লিংক থেকে।

Related Articles

২ Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button