Free E-BooksTech Learnপ্রোগ্রামিং

(Free Download ) পাইথন প্রোগ্রামিং কী? পাইথন শেখার বাংলা পিডিএফ বই

পাইথন প্রোগ্রামিং কী? পাইথন প্রোগ্রামিং শেখার পিডিএফ বই সমূহ 

আসসালামুআলাইকুম আশা করি সবাই ভালো আছেন আমাদের কাছে অনেকেই পাইথন প্রোগ্রামিং সম্পর্কিত বই  চেয়েছিলেন । আজকে সেজন্য নিয়ে আসলাম পাইথন প্রোগ্রামিং  পিডিএফ বই।  চলুন পাইথন বই নেয়ার আগে পাইথন সম্পর্কে কিছু তথ্য জেনে নেই ।

পাইথন প্রোগ্রামিং কি? 

প্রোগ্রামিং এর জন্য সময়ের সাথে সাথে অনেক ধরনের ভাষাযই প্রকাশ পেয়েছিল । কিন্তু সব ভাষাই অতটা জনপ্রিয়তা লাভ করতে পারেনি । গুটিকয়েকটা প্রোগ্রামিং ভাষায় জনপ্রিয়তা লাভ করতে পেরেছে তার মধ্যে একটি হলো পাইথন । পাইথন হল মূলত একটি শক্তিশালী  উচ্চতর ও object-oriented প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ । যা 1991 সালে গিডো ভ্যান রসম পাইথন প্রোগ্রামিং প্রথম প্রকাশ করেন । 

Northeastern, simplilearn, guru99 এর মত বড় বড় প্ল্যাটফর্ম গুলো পাইথনকে শিখার জন্য সবচেয়ে বেশি প্রাধান্য দেয়  এ থেকে বুঝা যাচ্ছে যে, পাইথনের জনপ্রিয়তা কিরকম বৃদ্ধি পেয়েছে । এছাড়াও যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো 69 শতাংশ বেশি শিক্ষার্থী প্রোগ্রামিং এর প্রথম পরিচয় পত্রের মাধ্যমে এছাড়াও বিশ্ব বিখ্যাত প্রতিষ্ঠান তিনটি আনুষ্ঠানিক প্রোগ্রামিং ভাষার মধ্যে একটি হচ্ছে পাইথন । 

কেন পাইথন নাম করণ করা হল?

পাইথন হচ্ছে মূলত একটি সাপের নাম যদি আপনি ভেবে থাকেন যে পাইথন সাপ কে কেন্দ্র করে এ প্রোগ্রামিং ল্যাংগুয়েজের নাম  পাইথন হয়েছে তাহলে আপনি ভুল ভাবছেন ।  মূলত  গিডো ভ্যান রসম  একটি জনপ্রিয় কমেডি সিরিজ এর নাম ছিল “মন্টি পাইথন” ।  সেটাকে কেন্দ্র করেই পাইথনের প্রতিষ্ঠাতা এই ভাষার নাম দেন পাইথন ।



পাইথন ভাষার বৈশিষ্ট্যসমূহ : 

  • পাইথন হল মূলত একটি হাই লেভেল অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এবং এর লাইব্রেরি অনেক সমৃদ্ধ । 
  •  এটি সম্পূর্ণ  ফ্রি এবং ওপেন সোর্স ।
  • এর আরেকটি বড় সুবিধা হচ্ছে একটি বহনযোগ্য অর্থাৎ আপনি যে কোন অপারেটিং সিস্টেমেই আপনি এটিকে রান করতে পারবেন নির্দিষ্ট কোন অপারেটিং সিস্টেম রান করতে হবে তার কোনো বাধ্যবাধকতা নেই ।
  • পাইথন  হাই-লেভেল এবং ইন্টারপ্রেটেড ভাষা ।
  • পাইথনের রয়েছে বিশাল ও কার্যকর স্ট্যান্ডার্ড লাইব্রেরি রয়েছে।
  • পাইথনের কোট অন্যান্য ভাষা তুলনায় অনেক ছোট ও সংক্ষিপ্ত হয় ।
  • রয়েছে শক্তিশালী অনলাইন কমিউনিটি।
  • এছাড়াও চমৎকার ওয়েব ফ্রেমওয়ার্ক (জ্যাঙ্গো, ফ্লাস্ক ইত্যাদি)।

পাইথন কাদের ও কখন শিখা উঠিত ?

এতক্ষণ পর্যন্ত আলোচনা থেকে হয়তো বুঝতে পেরেছেন পাইথনের গুরুত্ব টা কি রকম । আপনি যদি নিজেকে একজন প্রোগ্রাম হিসেবে ক্যারিয়ার দাঁড় করাতে চান তাইলে পাইথন শেখার জন্য খুবই গুরুত্বপূর্ণ হবে বলে আমি মনে করি ।  তবে একসাথে অনেকগুলো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখাটা একপ্রকার কঠিন হয়ে যায় । তাই প্রথমদিকে হয়তো একটা করে আস্তে আস্তে শুরু করা যেতে পারে । সেই হিসাবে আপনি যদি স্কুল লেভেলের শিক্ষার্থী হয়ে থাকেন আমি সাজেস্ট করব তখন সি প্রোগ্রামিং শিখতে । কারণ বর্তমানে পাঠ্যবইতে দেখলাম সি প্রোগ্রাম দেওয়া আছে এখন যদি এসময় আপনি সি প্রোগ্রামের পাশাপাশি পাইথনের শিখতে চান তাহলে আপনি সমস্যায় পড়তে পারেন ।

যারা দ্বাদশ শ্রেণীতে পড়েন তারা যদি আগে সি প্রোগ্রামিং শিখে থাকেন তাহলে এখানে এসে পাইথন টা শিখতে পারেন অন্যথায় আপনারা আপনাদের বইয়ের আলোকে সি প্রোগ্রাম টা একবার সাধারণভাবে শিখতে শিখে নিতে পারেন এরপরে যখন কলেজে আসবেন তখন  পাইথন শিখতে পারেন । এছাড়াও যারা পলিটেকনিক শিক্ষার্থী আছে তাদের তৃতীয় সেমিস্টার থেকে পাইথন দেওয়া আছে তাই তারা  তাই টেকনিক্যাল শিক্ষার্থীরা চাইলে তখন থেকে শুরু করে দিতে পারেন ।  এছাড়াও  অন্যান্য object-oriented ল্যাঙ্গুয়েজের  মধ্যে সবচেয়ে উত্তম  পাইথন ।

পাইথন প্রোগ্রামিং এর পিডিএফ বই সমূহ :

পাইথন প্রোগ্রামিং এর পিডিএফ বই

পাইথন প্রোগ্রামিং অনলাইন কিছু  ফ্রি কোর্স :

১. তামিম শাহরিয়ার পাইথন শেখার কোর্স – এখানে ক্লিক করুন

২.  স্যাট একাডেমী থেকে পাইথন শেখার কোর্স – এখানে ক্লিক করুন

৩. দ্বিমিক কম্পিউটিং এর পাইথন শেখার কোর্স – এখানে ক্লিক করুন

৪. প্রোগ্রামিং হিরোর পাইথন কোর্স ঝংকর মাহবুবের – এখানে ক্লিক করুন

 

আজ এই পযর্ন্তই । আশা করছি , কোর্স গুলো বই আপনাদের কিছুটা হলেও উপকারে আসবে। আপনাদের কোন জিজ্ঞাসা থাকলে অবশ্যই আমাদের জানাতে পারেন। যেকোনো ধরনের সমস্যায় পড়লে অবশ্যই আমাদের জানাবেন । আমাদের ফেসবুক গ্রুপে জয়েন হতে এখানে ক্লিক করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button