Tips and Tricksব্লগ

দর্পণের পিছনে ধাতুর প্রলেপ লাগানো হয় কেন ?

দর্পণের পিছনে ধাতুর প্রলেপ লাগানো হয় কেন ?

 আসসালামু আলাইকুম।  আশা করছি সবাই ভালো আছেন।  আজকে আপনাদের সাথে কথা বলবো দর্পণ নিয়ে। চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক :

দর্পণ কি ? 

মূলত  দর্পন বা আয়না হল এমন একটি মসৃণ তল যেটাতে আলোর প্রতিফলনের নিয়মানুযায়ী নিয়মিত প্রতিফলন ঘটে। অর্থাৎ যার ফলে আমরা বা যেকোন বস্তুকে দর্পণের বিপরীতে দেখতে পাই। দর্পণ তৈরিতে সাধারণত কাঁচে একপাশে ধাতুর প্রলেপ দেয়া হয়। আজকে আমরা সে বিষয় নিয়েই বিস্তারিত জানবো। 

দর্পণের পিছনে ধাতুর প্রলেপ লাগানো হয় কেন ?

দর্পণ বা আয়না হলো এমন একটি মসৃণ তল যেখানে আলোর নিয়মিত প্রতিফলন ঘটে। দর্পণে আলোর প্রতিফলনের ফলে দর্পণের সামনে স্থাপিত বস্তুর প্রতিবিম্ব গঠিত হয়। আরেকটি মসৃণ তলের দর্পণ মূলত প্রস্তুত করা হয়। সাধারণত কাচের এক পৃষ্ঠে ধাতু প্রলেপ  দিয়ে তৈরি হয় দর্পন বা আয়না। কাঁচের উপর পারদ বা রুপার প্রলেপ লাগানোর এই প্রক্রিয়াকে বলা হয় পারা লাগানো বা সিলভারিং । সাধারণত ধাতুর প্রলেপ লাগানোর বিপরীত পৃষ্ঠ প্রতিফলক হিসেবে কাজ করে।  রূপা বা পারদ এর প্রলেপ  প্রায় সব আলোকরশ্মি কে সমভাবে প্রতিফলক প্রতিফলক করতে সক্ষম।  যার কারণে সাধারণত দর্পণ তৈরিতে এসব ধাতু ব্যবহার করা হয়। সামনের দিকে এই প্রলেপ লাগানো হলে পরিবেশের সাথে সংস্পর্শে এর রাসায়নিক পরিবর্তন যেমন হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়াও এই প্রলেপ সামনে থাকলে আঁচড়,  দাগ ইত্যাদি ক্ষয়ক্ষতি দ্বারা প্রতিফলনের গুণাগুণের ঘটতে পারে তাই সাধারণত এই প্রলেপটি দর্পণের পিছনে লাগানো হয়। 

ধন্যবাদ আমাদের সাথে থাকার জন্য।  এরকম আরো নানা বিষয় জানতে আমাদের সাথেই থাকুন।  এছাড়া ও আপনাদের কোন দিকে থাকলে অবশ্যই আমাদেরকে জানাতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button