ডিজিটাল মার্কেটিংব্লগ

গেরিলা মার্কেটিং কী ?

আপনি যদি মার্কেটিং দুনিয়ায় প্রথম বা মাকের্টিং দুনিয়ার কেউ না হয়ে থাকেন তাহলে আপনি ’গেরিলা মার্কেটিং’ নাম টি না শুনাই স্বাভাবিক । মূলত গেরিলা মার্কেটিং হচ্ছে একটা মার্কেটিং স্ট্র্যাটেজি। আজকে আমরা গেরিলা মার্কেটিং সম্পর্কে জানবো। 

গেরিলা মার্কেটিং কী?

গেরিলা নামটি মূলত এসেছে গেরিলা যুদ্ধ কৌশল হতেই। গেরিয়া যুদ্ধের ক্ষেত্রে যেমন প্রথাগত যুদ্ধের নিয়ম-নীতি না মেনে বিভিন্ন ঝটিকা আক্রমণের মাধ্যমে বিপরীত বাহিনীকে কাবু করে পেলে তেমনি গেরিলা মার্কেটিং এর ক্ষেত্রেও বিভিন্নভাবে গ্রাহকের মাঝে মার্কেটিং করে সেল বৃদ্ধি করে। গেরিলা মাকের্টিংয়ে সাইকোলজি , ইমোশনের নানা ব্যবহার করা হয়ে থাকে। যা একজন সাধারণ ক্রেতা সহজেই বুঝতে পারে না।  গ্রাহকের মনে দীর্ঘ দিন গেরিলা মার্কেটিং এর প্রভাব বিস্তার করা এবং আগ্রহ তৈরি করাই  এ ধরনের মার্কেটিং এর মূল লক্ষ্য । 

গেরিলা মার্কেটিং এর প্রবর্তক

গেরিলা মার্কেটিং এর প্রবর্তক হলেন আশির দশকের লিও বার্নেট এজেন্সির ক্রিয়েটিভ ডিরেক্টর তথা জে  কনরাড লেভিন্সন। তিনি  মূলত ১৯৮৪ সালে গেরিলা এডভাইজিং নামে একটি বই প্রকাশ করেন। ঐবই হতেই মূলত গেরিলা মার্কেটিং এর আত্নপ্রকাশ পায়। বর্তমান সময়ে পণ্য মার্কেটিং এর অন্যতম হাতিয়ার হচ্ছে এই গেরিলা মার্কেটিং।

ট্রেডিশনাল মার্কেটিং ও গেরিলা মার্কেটিংয়ের মধ্যে পাথর্ক্য কি ?

ট্রেডিশনাল মার্কেটিং হলো সাধারণ গতানুগতিক মার্কেটিং এর মতই। মানে কাস্টমার কে জানানো ও পণ্য ক্রয়ের জন্য আহবান করা । ট্রেডিশনাল মার্কেটিং এর মূল লক্ষ্যই বেশি বেশি সেল করা । অন্য দিকে গেরিলা মার্কেটিং হচ্ছে এক প্রকার সাইকোলজিক্যাল মার্কেটিং । গেরিলা মার্কেটিং আপনাকে এমন ভাবে প্রভাবিত করবে হচ্ছে যে, আপনি সহজেই ভুলতে পারবেন না।  

ট্রেডিশনাল মার্কেটিংয়ের ক্ষেত্রে খরচ বেশির প্রয়োজন হয় অন্যদিকে গেরিলা মার্কেটিং এর ক্ষেত্রে তুলনামূলক খরচ কম হয় । বর্তমানে গেরিলা মার্কেটিং এর চাহিদা দিন কে দিন বেড়েই যাচ্ছে । 

আরো পড়ুন – মার্কেটিং এর সাত পি (7P) : ডিজিটাল মার্কেটিং

আরো পড়ুন – ইমোশনাল মার্কেটিং : মুনির হাসান

গেরিলা মার্কেটিং এর উদাহরণ 

guerrilla marketing

Image Source – marketingideas101

 উপরের ছবি টি একটু লক্ষ্য করুন। Nestle তাদের একটি Kit Kat wrapper এর আলোকে একটা ব্রাঞ্চ তৈরি করেছে। কিন্তু সেখানো কোথায় লিখা যে তারা তাদের পণ্য কিনতে বলেছে। মূলত এটাই হচ্ছে গেরিলা মার্কেটিং এর সাইকোলজিক্যালি মার্কেটিং ফাদঁ । আপনি ব্রাঞ্চ  টিকে একবার দেখবেন  দুইটি দেখতে, দেখতে দেখতে একসময় আপনার সেই পন্য নিয়ে কিছু টা হলেও আগ্রহ জম্মাবে । এরকম আমরা প্রতিদিনই গেরিলা মার্কেটিং এর কারণে অনেক পণ্য ক্রয় করছি। এরকম আরো অনেক উদাহরণই রয়েছে। 

guerrilla marketing examples

Another great guerrilla marketing campaign from a nonprofit. image source – wordstream

উপরে যে আরেকটি ছবিটা দেখছেন। সেটা ছিল ইউনিসেফের একটা মার্কেটিং ক্যাম্পেইন। এ ক্যাম্পেইন এর মূল উদ্দেশ্য ছিল পানির মর্যাদা বুঝানো। তাই ইউনিসেফ প্রতিটি পানি দোকানে ভালো পানির পরিবর্তনে খারাপ পানি সাপ্লাই করেছিলো এবং বোতলের গায়ে লিখা ছিলো ‘ডার্টি ওয়াটার। এতে কেউ পানি কিনতে চাইলে তাকে কেই প্যাকেজিং করা বোতলটি দিতো। যা ফলে সবাই ভালো পানির মর্যাদা আর উপকারিতা সম্পর্কে জানতে পারলো এবং নিজেরা ও সচেতন হলো। সোশ্যাল অ্যাওয়ারনেসের জন্য এটা একে কথায় অসাধারণ মার্কেটিং ক্যাম্পেইন ছিলো।

ধন্যবাদ আর্টিকেল টি পড়ার জন্য ।  নতুন নতুন আরো নানা বিষয় সর্ম্পকে জানতে আমাদের সাথেই থাকুন। আর আপনি কোন বিষয় সর্ম্পকে জানতে চান সেটাও আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button